রাশিয়াকে বিচ্ছিন্ন করা সম্ভব নয়: পুতিন

Post Image

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তার দেশকে বাইরের দুনিয়া থেকে বিচ্ছিন্ন করে ফেলা সম্ভব নয়। সরকারি কর্মকর্তাদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে এমন মন্তব্য করেছেন তিনি। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে নিজস্ব প্রযুক্তি বিকাশের বিষয়ে মনোযোগী হওয়ার আহ্বান জানান পুতিন।

তিনি বলেন, স্পষ্টতই বাইরের দুনিয়ার কাছ থেকে বিচ্ছিন্ন থেকে আমরা উন্নতি করতে পারবো না। তবে এখানে পরিস্থিতি ভিন্ন। আজকের দুনিয়ায় কম্পাস দিয়ে সব জায়গায় একটি বৃত্ত তৈরি করে দেওয়া এবং একটি বিশাল বেষ্টনী তৈরি করা সম্ভব নয়।

ইউক্রেনের যুদ্ধের ফলে আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার ফলে হাইটেক সেক্টরে রাশিয়া যে বড় ধরনের সংকটের সম্মুখীন হচ্ছে, সেটিও কাটিয়ে উঠার আশাবাদের কথা জানান পুতিন।

রুশ প্রেসিডেন্ট বলেন, তার দেশকে বিপুল পরিমাণ সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। নিরলসভাবে এগুলোর সমাধান খুঁজে বের করার চেষ্টা চালাবে মস্কো।

গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এই অভিযানকে অবৈধ আখ্যা দিয়ে পুতিন ও তার ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। গত ১৪ জুন প্রকাশিত এক সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্টের দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ স্বীকার করেছেন, পশ্চিমা নিষেধাজ্ঞার ধকল কাটানো সহজ নয়। তিনি বলেন, পশ্চিমাদের যেসব পদক্ষেপ রাশিয়ার অর্থনীতিকে বৈশ্বিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে সেগুলো ছিল কঠিন। তবে তাদের এসব পদক্ষেপ মস্কোকে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোর দিকে আরও ঠেলে দিচ্ছে।

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com