ঢাকা ওয়াসা কর্মচারী সমিতির ১৭৬ কোটি টাকা ‘আত্মসাৎ’

Post Image

অধিকতর তদন্ত করে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ সমবায় অধিদপ্তরের নিরীক্ষায়। ঢাকা ওয়াসা ব্যবস্থা নেয়নি।

১৩৪ কোটি টাকা কমিশন দিয়েছে ঢাকা ওয়াসা। জমা দেখানো হয়েছে ২ কোটি টাকা।

ব্যাংক থেকে ৪৪ কোটি টাকা উত্তোলন করা হয়েছে, যার কোনো হিসাব পাওয়া যায়নি।

ঢাকা ওয়াসার কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে সংস্থাটির কর্মচারী সমিতির ১৭৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। অভিযুক্ত ব্যক্তিরা বিভিন্ন সময় ওই সমিতির শীর্ষ পদে ছিলেন।

সমবায় অধিদপ্তরের এক বিশেষ নিরীক্ষা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির ওপর এ নিরীক্ষা প্রতিবেদন তৈরি করে ২০২১ সালের জুন মাসে স্থানীয় সরকার মন্ত্রণালয়, সমবায় অধিদপ্তর ও ঢাকা ওয়াসাকে দেওয়া হয়। এতে আর্থিক অনিয়ম নিয়ে অধিকতর তদন্ত করে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়েছে। যদিও ওয়াসা কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি।

সমবায় অধিদপ্তর সূত্রে জানা গেছে, তারা নিরীক্ষা করেছে শুধু ২০১৮ সালের ১ জুলাই থেকে ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত সময়ের। নথিপত্র ও হিসাব না দেওয়ায় বাকি সময়ের নিরীক্ষা করা সম্ভব হয়নি। ফলে সমিতিতে আরও আর্থিক অনিয়ম হয়েছে কি না, তা জানা যায়নি।

এ অনিয়মের বিষয়ে বক্তব্য জানতে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, পরিচালক (উন্নয়ন) আবুল কাশেম ও সচিব শারমিন হক আমীরের মুঠোফোনে কল করেও সাড়া পাওয়া যায়নি। ঢাকা ওয়াসার উপপ্রধান জনতথ্য কর্মকর্তা এ এম মোস্তফা তারেকের মাধ্যমে গত ২৫ এপ্রিল লিখিতভাবে বক্তব্য চাইলেও জবাব দেয়নি ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ।

ঢাকা ওয়াসার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের যোগসাজশে সমিতির টাকা সরানো হয়েছে। জড়িত ব্যক্তিরা ওয়াসা প্রশাসনের ঘনিষ্ঠ বলেই কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না।
শাহাব উদ্দিন, ঢাকা ওয়াসা কর্মচারী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com