ভোলায় নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান

Post Image

ভোলার শাহবাজপুরে নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড(বাপেক্স)। সেখানে ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাস আছে বলে ধারণা করা হচ্ছে।

সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

মোহাম্মদ শফিউল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ভোলার শাহবাজপুরে নতুন গ্যাসক্ষেত্র পাওয়ার বিষয়ে আলোচনা করার কথা ছিল না, তারপরও এ নিয়ে আলোচনা হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের পর ব্রিফিংয়ের শুরুতেই সচিব বলেন, একটা সুসংবাদ দিয়ে শুরু করি। ভোলাতে বাপেক্স গ্যাস পাওয়ার জন্য কাজ করছে। শাহবাজপুরে গ্যাসক্ষেত্র পাওয়া গেছে। সেখানে ৭০০ বিলিয়ন ঘনফুট গ্যাস আছে বলে ধারণা করা হচ্ছে। শাহবাজপুরে এর আগেও একটি গ্যাসক্ষেত্রের সন্ধান পাওয়া গিয়েছিল। তবে এবার যেটি পাওয়া গেছে তা আগের গ্যাসক্ষেত্রটির তুলনায় দ্বিগুণের চেয়েও বড় বলে ধারণা করা হচ্ছে। শাহবাজপুরসহ ভোলায় সবমিলিয়ে প্রায় এক ট্রিলিয়ন ঘনফুট গ্যাসের মজুত রয়েছে।

শফিউল আলম আরো বলেন, এটা আমাদের দেশের জন্য একটা ভালো সংবাদ। এটা একেবারেই প্রাথমিক পর্যায়ের তথ্য। এটা মন্ত্রিসভায় আলোচনা হয়েছে, তাই আপনাদের জানানো হলো। আশা করি, দু-একদিনের মধ্যে এ বিষয়ে জ্বালানি মন্ত্রণালয় বিস্তারিত জানাবে।

 

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com