কয়েক সপ্তাহের মধ্যেই বাজারে মিলবে বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক! প্রস্তুতি তুঙ্গে রাশিয়ায়

Post Image

ইতিমধ্যেই বিশ্বের প্রথম দেশ হিসাবে করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ করে ফেলেছে রাশিয়া! এ বার এর মুক্তির সম্ভাব্য দিনক্ষণ জানিয়ে দিল রাশিয়া...

 
প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩২ লক্ষ ৪০ হাজার ছাড়িয়েছে, এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৭৫ হাজার ৬২৭ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। প্রতিদিনই ২৬-২৭ হাজার মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছেন করোনায়।

অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধকের (ChAdOx1 nCoV-19) চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে। হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি COVAXIN এবং আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) ZyCov-D— এই দু’টি করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল শুরু হতে চলেছে। তবে করোনা প্রতিষেধকের জন্য অপেক্ষার দিন বোধহয় এ বার ফুরিয়ে এল। কারণ, আর মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই করোনা প্রতিষেধক বাজারে ছাড়তে উদ্যোগী হয়েছে রাশিয়া।

ইতিমধ্যেই বিশ্বের প্রথম দেশ হিসাবে করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ করে ফেলেছে রাশিয়া! রবিবার রাশিয়ার সেকেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির (Sechenov First Moscow State Medical University) বিজ্ঞানীরা তাঁদের তৈরি করোনা প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ হওয়ার খবর জানান।

সেকেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির প্রতিষেধক গবেষণা দলের প্রধান ভাদিম তারাসভ (Vadim Tarasov) জানান, স্বেচ্ছাসেবকের প্রথম দলটিকে ১৫ জুলাই এবং দ্বিতীয় দলটিকে ২০ জুলাই পর্যন্ত পর্যবেক্ষণে রাখা হবে। অর্থাৎ, ২০ জুলাইয়ের মধ্যেই এই প্রতিষেধকের পার্শ্ব প্রতিক্রিয়া এবং কার্যকারিতার বিষয়ে নিশ্চিত হবেন বিজ্ঞানীরা। তার আগেই ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে প্রতিষেধকের শেষ পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল।

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি (Gamalei Institute of Epidemiology and Microbiology) তৈরি করেছে এই প্রতিষেধক। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, অগাস্ট মাসের মাঝামাঝি সময়ের মধ্যেই রুশ বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধক বাজারে ছাড়ার তোড়জোড় শুরু করে দিয়েছে রাশিয়া। গামালেই ইনস্টিটিউটের ডিরেক্টর আলেকজান্ডার গিনস্টবার্গ (Alexander Gintsburg) সে দেশের সংবাদ মাধ্যমকে জানান, ১২ থেকে ১৪ অগাস্টের মধ্যেই এই প্রতিষেধক বাজারে ছাড়ার লক্ষ্যমাত্রা নিয়ে এগচ্ছে সংস্থা।

https://zeenews.india.com/bengali/health/russia-plans-to-launch-world’s-first-covid-19-vaccine-in-mid-august_326255.html?fbclid=IwAR2tTa4TE1CUjG6Lwo4WuzFunC0_VshB89FwUZGPYbfghTZBb3WFuN0HVZg

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com