ইরানের নতুন অবিষ্কার, ৫ সেকেন্ডেই শনাক্ত হবে করোনা

Post Image

বিশ্বব্যাপী মহামারী সৃষ্টিকারী প্রাণঘাতী করোনাভাইরাসকে নিয়ে গবেষণা চালিয়ে চাচ্ছেন বিভিন্ন দেশের বিজ্ঞানীরা। এই দিকে থেকে পিছিয়ে নেই মার্কিন নিষেধাজ্ঞার শিকার ইরানও। দেশটির করোনাভাইরাস শনাক্ত করার এক নতুন ধরনের প্রযুক্তি আবিষ্কার করেছে। এই প্রযুক্তির মাধ্যমে মাত্র পাঁচ সেকেন্ডই করোনা আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা যাবে।

দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) এই নতুন প্রযুক্তি আবিষ্কার করে। আর দেশটির স্বেচ্ছাসেবী সংগঠন বাসিজ’র কর্মরত বিজ্ঞানীরা এই প্রযুক্তি আবিষ্কারের জন্য কাজ করেছেন। ১৫ এপ্রিল, বুধবার রাজধানী তেহরানে আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি এই প্রযুক্তির উদ্বোধন করেন। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম পার্সটুডে।

এ প্রযুক্তির সাহায্যে করোনাভাইরাস রয়েছে এমন সব বস্তু শনাক্ত করা যাবে। একই সঙ্গে ১০০ মিটার ব্যাসার্ধের মধ্যে মাত্র পাঁচ সেকেন্ডের মধ্যে শনাক্ত করা সম্ভব হবে করোনায় আক্রান্ত ব্যক্তিও।

এই উদ্ভাবনকে নজিরবিহীন এবং একক বৈজ্ঞানিক অগ্রগতি হিসেবে উল্লেখ করেছেন আইআরজিসি’র কমান্ডার। তিনি বলেন, ‘এটি এমন এক চৌম্বকীয় পরিমণ্ডল তৈরি করে যা চারপাশ খতিয়ে দেখতে থাকে। একটি অ্যান্টেনার সাথে এ ব্যবস্থা লাগান আছে এবং করেনার উপস্থিতি খুঁজে বার করার সাথে সাথেই সেদিকে দিক নির্দেশনা দিতে থাকে।’

এ প্রযুক্তির বিভিন্ন সুবিধার দিক তুলে ধরে তিনি জানান, এই প্রযুক্তিতে রক্ত পরীক্ষার ঝামেলায় যেতে হয়না। এটা দিয়ে দূর থেকেই কাজ করা যায়। এসব সুবিধা থাকায় এটি দিয়ে গণভাবে করোনা শনাক্ত করা সম্ভব বলেও জানান তিনি।

আইআরজিসি’র কমান্ডার আরো জানান, ইরানের অনেক হাসপাতালে এ প্রযুক্তি সফল পরীক্ষা করা হয়েছে। এই প্রযুক্তি ব্যবহারে ৮০ শতাংশ ক্ষেত্রেই সফলতা লাভ করা গেছে। প্রযুক্তিটি সব ধরণের ভাইরাস শনাক্ত করার ভিত্তি তৈরি করতে পারে বলেও জানান তিনি।

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com