দাবানলে চার মাসেই পুড়লো ১০০ কোটি প্রাণী

Post Image

অস্ট্রেলিয়ার ক্রমবর্ধিষ্ণু দাবানলে চার মাসেই ১০০ কোটিরও বেশি প্রাণি পুড়ে মারা গেছে। এর মধ্যে দেশটির শুধু নিউ সাউথ ওয়েলসেই মারা গেছে ৮০ কোটি প্রাণি। সিডনি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এক বিবৃতিতে এ তথ্য জানান বলে খবর ছেপেছে অস্ট্রেলিয়াভিত্তিক সংবাদমাধ্যম এবিসি নিউজ।

সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস ডিকম্যান এই হিসেবের কথা জানান। ন্যাশনাল পাবলিক রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এই রকম একটি ঘটনা ব্যাপক মাত্রায় অন্যান্য প্রজাতিকে বিলুপ্তির দিকে নিয়ে যাবে।’

নিসর্গসখা ডিকম্যানের অস্ট্রেলিয়ান স্তন্যপায়ী প্রাণির সংরক্ষণ এবং ব্যবস্থা বিষয়ে ৩০ বছর ধরে কাজ করার অভিজ্ঞতা রয়েছে। তিনি অস্ট্রেলিয়ান ম্যামাল সোসাইটি এবং নিউ সাউথ ওয়েলসের রয়্যাল জুলোজিক্যাল সোসাইটির প্রাক্তন প্রেসিডেন্ট।

এই হিসেবে স্তন্যপায়ী, পাখি, সরিসৃপ অন্তর্ভূক্ত রয়েছে। তবে বাদুড়, ব্যাঙ, পোকা-মাকড় কিংবা অমেরুদণ্ডী প্রাণীদের হিসেবের বাইরে রাখা হয়েছে।

এর আগের একটি হিসেবে দেখা যায় সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানলে প্রায় ৪০ কোটি প্রাণি মারা গেছে।অস্ট্রেলিয়ার দাবানলের মৌসুম সাধারণত ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত চলে। তবে এই মৌসুমে সেপ্টেম্বর থেকেই শুরু হয় এবং আশঙ্কা করা হচ্ছে আরও কয়েক মাসব্যাপী চলবে এই দাবানল।

দাবানলে দেশজুড়ে ২ হাজারের বেশি বাড়ি-ঘর পুড়ে ছাই হয়ে যায় এবং কমপক্ষে ২৫ জন মানুষ নিহত হন বলে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন সোমবার জানিয়েছেন। দাবানল শুরু হওয়া থেকে এ পর্যন্ত ১২ মিলিয়ন একর পুড়েছে বলেও জানান তিনি।

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com