প্রমাণ থাকলে অবৈধ বাংলাদেশিদের ফিরিয়ে নেওয়া হবে: গওহর রিজভি

Post Image

অবৈধভাবে বসবাস করছে প্রমাণ করতে পারলে বাংলাদেশিদের ফেরত নেওয়া হবে। এবার এমনটাই বললেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অ্যডভাইজর গওহর রিজভি। তবে তার জন্য প্রমাণ থাকা দরকার বলেও জানান তিনি।

সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রিজভি বলেন, ‘নাগরিকত্ব বিল ভারতের আভ্যন্তরীণ বিষয়। তাঁর কথায়, ‘ভারতে কেউ অবৈধভাবে বসবাস করলে তাদের বাংলাদেশে ফিরিয়ে নেওয়া হবে, তবে তার জন্য ভারতকে প্রমাণ দিতে হবে।’ তিনি আরও বলেন, বাংলাদেশে মুসলিম-হিন্দু, ক্রিশ্চান, বৌদ্ধ সবাই একসঙ্গে শান্তিপূর্ণভাবে বসবাস করে।

এর আগে বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের তালিকা চান নয়াদিল্লির কাছে। বলেন, যদি কোনও বাংলাদেশি অবৈধভাবে ভারতে বসবাস করে, তাহলে তাদের তালিকা দিন। সেইসঙ্গে তিনি এও জানান যে, ভারত-বাংলাদেশের সম্পর্কে কোনও অবনতি হয়নি।

তাঁর ভারত সফর বাতিল হওয়া নিয়ে প্রশ্ন করা হলে, মোমেন জানিয়েছেন, ব্যস্ততার কারণেই বৃহস্পতিবারের ভারত সফর তিনি বাতিল করেছেন। তিনি বলেছেন বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক স্বাভাবিক এবং মধুর। এই সম্পর্কে কোনও প্রভাব পড়বে না। তাঁর কথায়, ‘এনআরসি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এতে বাংলাদেশের ওপর কোনও প্রভাব পড়বে না। জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, অর্থনৈতিক কারণে কিছু ভারতীয় অবৈধ উপায়ে মিডলম্যান ধরে বাংলাদেশে প্রবেশ করেছে। তবে সেদেশের নাগরিক ব্যতীত যদি অন্য কেউ বাংলাদেশে প্রবেশ করে, তাহলে তাদের ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন তিনি। তিনি উল্লেখ করেন , যদি কেউ থেকে থাকে। বাংলাদেশি নাগরিকদের সেদেশে ফিরিয়ে নেওয়া হবে। কেননা নিজের দেশে ফেরার অধিকার তাদের রয়েছে।

সংবাদ সংগ্রহ-https://www.kolkata24x7.com

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com