আগামীকাল জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস

Post Image

আগামীকাল(২০ অক্টোবর) জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস। প্রতিষ্ঠার ১৪ বছর পর পনের বছরে পদার্পন করবে বিশ্ববিদ্যালয়টি । নানা উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে পালিত হতে যাচ্ছে এ দিনটি। প্রতিষ্ঠা বার্ষিকী  উপলক্ষে বণাঢ্য আয়োজন হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ।  এর মধ্যে রয়েছে  র্য্যালি,বার্ষিক চারুকলা প্রদর্শনী,আলোচনা সভা,নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং প্রকাশনা প্রদর্শনী।

সকাল পৌনে ৯ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনার সাথে সাথে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উধ্বোধন করা হবে । সকাল ৯.৩০ঘটিকায় প্রতিষ্ঠা বার্ষিকীর র্যালি করা হবে । এর পরে সকাল সাড়ে ১০ টায় নতুন একাডেমিক বিল্ডিং এ বার্ষিক চারুকলা প্রদর্শনী করা হবে । সকাল ১১ টায় কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভা এবং সাড়ে ১১ টায়  কেন্দ্রীয় মিলনায়তনে মুক্তিযুদ্ধে বিষয়ক নাটক লাল জমিন মঞ্চস্থ করা হবে । এরপর দুপুর দেড়টায়  সামাজিক বিজ্ঞান চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়াও ভাষা শহীদ রফিক ভবনের নিচতলায়  দিনব্যাপী প্রকাশনা প্রদর্শনী চলবে । এবার বিশ্ববিদ্যালয়েল শিক্ষার্থী‌দের ক‌য়েক‌টি ব্যান্ডের আয়োজনে থাক‌বে কনসা‌র্টের ব্যবস্থা। এর ম‌ধ্যে র‌য়ে‌ছে স্বপ্নবাজি, ম‌নের মানুষ,আবোল-তা‌বোল,অ‌ভিকর্ষ, এফ মাইনর, ট্রা‌ভেলার্স, গল্প এবং পিকা‌সোর পায়রা।

বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা বার্ষিকী নিয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর মোস্তফা কামাল বলেন, আমরা সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা গ্রহন করেছি । আমরা লালবাগেরর ডিসি এবং কোতয়ালী থাকার পুলিশ কর্মকর্তাদের এ বিষয়ে জানিয়েছি । তারা আমাদের সর্বোচ্চ সহযোগীতা করবেন বলে জানিয়েছেন ।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উপাচার্য অধ্যাপক ড.মীজানুর রহমান বলেন, জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উধ্বোধন করবো । এরপর র্য্যালি ও আলোচনা সভা আছে । এছাড়া এবার বিশ্ববিদ্যালয়েল নিজেদের শিল্পীরাই সঙ্গীত ও কনসার্ট করবে। তিনি আরো বলেন, এবার মহান মুক্তিযুদ্ধের উপর নির্মিত নাটক ‘লাল জমিন’ মঞ্চায়িত হবে। নাটকটি  এক ঘন্টার সামান্য একটু বেশি হলেও এর মতো হৃদয় স্পর্শ করা নাটক কমই হয়েছে। 
উল্লেখ্য, ২০০৫ সালে জাতীয় সংসদে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন-২০০৫ পাশের মাধ্যমে এটি পুর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। বর্তমানে মোট ছয়টি অনুষদের অধীনে ৩৬ টি বিভাগের ও ২টি ইন্সিটিউটের মাধ্যমে এখানে শিক্ষা কার্যক্রম চলছে। ২০শে অক্টোবর জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস।
জবি প্রতিনিধিঃ/

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com