৮ ঘণ্টায় ইরানকে ধ্বংস করা যাবে, দাবি সৌদি প্রিন্সের

Post Image

সৌদি আরব এবং ইরানের মধ্যে যুদ্ধ শুরু হলে মাত্র ৮ ঘণ্টার মধ্যেই ইরানকে সম্পূর্ণভাবে ধ্বংস করে দেয়া যাবে বলে দাবি করেছেন সৌদি এক প্রিন্স। 

বৃহস্পতিবার (৫ আগস্ট) আরবীতে দেয়া এক টুইট বার্তায় সৌদি প্রিন্স আবদুল্লাহ বিন সুলতান বিন নাসের আল-সৌদ এই দাবি করেন। টুইটের পাশাপাশি তিনি সৌদি একজন বিশ্লেষকের ভিডিও সাক্ষাতকারের উদ্ধৃতি পোস্ট করেন।
 
প্রসঙ্গত, ২০১৬ সালে সৌদি একটি চ্যানেলে ওই সাক্ষাৎকার প্রকাশিত হয়েছিল। এতে সৌদি আরবের যুদ্ধবিমান এফ-১৫ এর পাশাপাশি ইরানের এফ-৪ ফ্যান্টম জেট দেখানো হয়। সৌদি বিশ্লেষক জানান, সৌদি আরবের রয়েছে আধুনিক প্রযুক্তির যুদ্ধ বিমান। অপরদিকে ইরানের যুদ্ধবিমানগুলো পুরনো এবং সেকেলে।   

সৌদি প্রিন্স জানান, দুই বছর পরে সৌদি আরব সামরিক প্রযুক্তিতে আরো এগিয়ে গেছে। এখন তাদের প্রতিরক্ষা ব্যবস্থা আরো উন্নত।

প্রিন্স আবদুল্লাহ উল্লেখ করেন, সামরিক শক্তিতে সৌদি আরব ইরানের চেয়ে অনেক এগিয়ে রয়েছে। ফলে চির প্রতিদ্বন্দ্বী দুই দেশের মধ্যে যুদ্ধ বাধলে ইসলামি প্রজাতন্ত্র ইরানকে সহজেই হারিয়ে দিতে পারবে তারা। মাত্র ৮ ঘণ্টার ব্যবধানে ইরানকে পুরোপুরি ধ্বংস করে ফেলা যাবে বলে জানান তিনি।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে নিজেদের আধিপত্য ধরে রাখার জন্য একে অপরের বিরুদ্ধে প্রতিযোগিতায় লিপ্ত রয়েছে সৌদি আরব এবং ইরান। এই কারণে সুন্নি সৌদিদের সঙ্গে শিয়া মতাবলম্বী ইরানের শত্রুতার তৈরি হয়েছে। 

তবে বাদশাহ সালমান ক্ষমতায় আসার পর এই শত্রুতা আরো প্রকট হয়ে উঠে। ২০১৬ সালে শিয়া মতাবলম্বী সৌদি আলেম শেখ নিমর আল নিমরের ফাঁসি দেয় সৌদি আরব। এই ঘটনার প্রতিবাদে তেহরানের সৌদি দূতাবাসে আগুন লাগিয়ে দেয় বিক্ষোভকারীরা। এরপর ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com