১ সেপ্টেম্বর থেকে ট্রেনের ছাদে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ

Post Image

আগামী ১ সেপ্টেম্বর থেকে ট্রেনের ছাদে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে রেলওয়ে। যদিও আগে থেকেই ছাদে ভ্রমণ ছিল দণ্ডনীয় অপরাধ। এবার রেলমন্ত্রীর নির্দেশে কঠোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। গঠন করা হয়েছে বিশেষ টাস্কফোর্স। ১ সেপ্টেম্বর শুরু হতে যাওয়া এসব টাস্কফোর্সের অভিযানে থাকবে জিরো টলারেন্স নীতি।

রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান বলেন, ‘ট্রেনের ছাদে ভ্রমণে আর একটুও ছাড় নয়। এজন্য রেলওয়ে বিশেষ পদক্ষেপ নিয়েছে। রেলমন্ত্রী চীন সফরে যাওয়ার আগে এই সিদ্ধান্ত নেয়া হয়। এরপর রেলওয়ে পৃথক বৈঠকে টাস্কফোর্সে গঠন করে।’

রেলের মহাব্যবস্থাপক (পশ্চিমাঞ্চল) মো হারুনুর রশীদ জানান, রেলের পশ্চিমাঞ্চলে ১৫টি টাস্কফোর্স টিম গঠন করা হয়েছে। এসব কমিটিতে রেলের কর্মকর্তা, নিরাপত্তাবাহিনী ও জিআরপি পুলিশদের সদস্য করা হয়েছে।

এই টাস্কফোর্স টিম ট্রেন ছাড়ার সময় প্লাটফর্মে অবস্থান নিয়ে ছাদে ভ্রমণ রোধে কাজ করবে। এখন থেকেই স্টেশনগুলোতে মাইকিং শুরু হয়েছে। এছাড়া স্টেশনের ডিজিটাল ডিসপ্লেতে এ সংক্রান্ত দেয়া নির্দেশনা প্রচার করা হচ্ছে।

এদিকে রেলের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক সেখানকার সাত জেলার প্রশাসককে অভিযান পরিচালনায় ম্যাজিস্ট্রেট দেয়ার জন্যও আবেদন করেছেন। এছাড়া নিরাপত্তা বাহিনীর সদস্যরা প্রত্যেকটি স্টেশনে বিশেষ নজরদারি করবে।

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com