ভারতের বিরুদ্ধে সুর নরম করুন, কাশ্মীর ইস্যুতে ইমরানকে ফোনে বার্তা ট্রাম্পের

Post Image

উত্তপ্ত কাশ্মীরের প্রেক্ষাপটে ভারত ও পাকিস্তানের সঙ্গে সোমবার কথা বলেছেন মার্কিন প্রেসিডেণ্ট ডোনাল্ড ট্রাম্প। কাশ্মীরকে দ্রুত স্বাভাবিক করে তুলতে উদ্যোগী ট্রাম্প তাঁর দুই বন্ধু শাসক নরেন্দ্র মোদী ও ইমরান খান-কে অনুরোধ করেছেন।

ডোনাল্ড ট্রাম্প তাঁর দুই বন্ধুর সঙ্গে কথা বলার পর ট্যুইট করে জানিয়েছেন,”আমার দুই ভালো বন্ধু ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আমার কথা হয়েছে। আমরা বাণিজ্য, দ্বিপাক্ষিক সম্পর্ক ও সবথেকে গুরুত্বপূর্ণভাবে ভারত ও পাকিস্তান উভয়কেই কাশ্মীরে চাপ কমাতে কাজ করতে হবে। কঠিন পরিস্থিতি তবে কথোপকথন ভালো হয়েছে।”

নরেন্দ্র মোদীর সঙ্গে তিরিশ মিনিটের এই কথোপকথনে নানান বিষয় উঠে আসে। এই কথোপকথনের মাঝে মোদী “ভারত-বিরোধি” মন্তব্য করার নালিশ জানিয়েছেন পাকিস্তানের বিরুদ্ধে। সেই নিরিখে ইমরানের সঙ্গে কথা হলে তাঁকে তিনি তাকে এইগুলো এড়িয়ে চলার কথা বলেন। অন্যভাবে এই ঘটনাকে দেখতে বলেন।

পাকিস্তান প্রসঙ্গেও ট্রাম্প-মোদীর কথা হয় এবং পাকিস্তানের অ্যান্টি-ইন্ডিয়া কাজকর্মে বিপদ বাড়ছে, এবং ভারত এই ধরণের কাজ বরদাস্ত করবে না বলে মোদী জানান বলে জানা গিয়েছে। এদিকে এর আগেই, জম্মু-কাশ্মীর নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের অবস্থান স্পষ্ট করেন। কাশ্মীর ইস্যু ভারত-পাকিস্তানের নিজেদের মধ্যেই সমাধান করা উচিত বলে মনে করেন তিনি৷ নিউইয়র্কে ইউএনএসসির বৈঠকের কয়েক ঘন্টা আগে ট্রাম্প পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেন।

হোয়াইট হাউস জানিয়েছে, জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যেই দ্বিপাক্ষিক কথা হওয়া প্রয়োজন৷ সেই সঙ্গে এই বিষয়ের গুরুত্ব কতটা সেই নিয়েও কথা হয় বলে জানা যায়।

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com