গাড়ি ধীরগতিতে চললেও যানজট নেই: কাদের

Post Image

এবার ঈদযাত্রায় যানবাহন ধীরগতিতে চললেও কোথাও যানজট নেই বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। যানবাহনের ধীরগতির কারণ হিসেবে মহাসড়কে উচ্চগতির পাশাপাশি ধীরগতির বাহন চলাচল, মহাসড়কে নিয়মিত চলাচল করে না—এমন গাড়িগুলোর রাস্তায় নামা ও দুর্ঘটনায় পড়াকে দায়ী করেছেন তিনি। তবে গাড়ির ধীরগতির কারণে জনদুর্ভোগের কথা স্বীকার করেছেন মন্ত্রী।

আজ শনিবার বেলা ১১টার দিকে রাজধানীর মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে সাংবাদিকদের ওবায়দুল কাদের এ কথা বলেন। এর আগে তিনি বাস কাউন্টারে অপেক্ষমাণ যাত্রীদের সঙ্গে কথা বলেন। যাত্রীদের বেশির ভাগই সময়মতো বাস না ছাড়ার অভিযোগ করেন। যাত্রীরা বলেন, বাস টার্মিনালে বাসের জন্য কয়েক ঘণ্টা করে অপেক্ষা করতে হচ্ছে। এতে শিশুদের নিয়ে দুর্ভোগে পড়েছেন তাঁরা।

ওই সময় দুই যাত্রীর অভিযোগের কথা তুলে ধরে মন্ত্রীকে জানানো হয়, সকাল সাড়ে ছয়টায় বাস ছাড়ার কথা থাকলেও তা ছেড়েছে আটটায়। ঢাকা থেকে ময়মনসিংহ যেতে তিন ঘণ্টা লাগে। সেখানে বেলা ১১টার সময়ও পৌঁছানো যায়নি।

যাত্রীদের অভিযোগ শুনে নিয়ে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, এবার ঈদে সড়ক, মহাসড়কের কোথাও যানজট নেই। তবে যানবাহন ধীরগতিতে চলছে। যানবাহনগুলো ধীরগতিতে আসছে বলে সময় লাগছে। এটাই বাস্তবতা। এতে যাত্রীদের দুর্ভোগের কথা অস্বীকার করার কোনো উপায় নেই। 

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, ‘ঈদে প্রচুর লোক বাড়ি যাচ্ছে। মহাসড়কগুলোর মধ্যে চট্টগ্রাম ও সিলেট মহাসড়কে যাতায়াতে কোনো সমস্যা হচ্ছে না। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) পর্যবেক্ষণ সেল থেকে এ তথ্য জেনেছি। বেশি সমস্যা হচ্ছে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে উত্তরাঞ্চলগামী যানবাহনগুলোর ক্ষেত্রে। এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতুর ওপারে কড্ডা মোড় পর্যন্ত গাড়ি খুব ধীরগতিতে চলছে। মহাসড়কে ধীরগতির কিছু বাহন চলছে। মহাসড়কে নিয়মিত চলাচল করে না—এমন গাড়িও ঈদে নেমে পড়েছে। মহাসড়কে উঠে এগুলোর ইঞ্জিনের স্টার্ট বন্ধ হয়ে যাচ্ছে, দুর্ঘটনায় পড়ছে। দুর্ঘটনাকবলিত গাড়িগুলো সরানো পর্যন্ত অন্য যানবাহনের গতি কমে আসছে।’

ওবায়দুল কাদের দাবি করেন, এবার রাস্তায় কোথাও ভাঙাচোরা নেই। সেসব মেরামত করা হয়েছে। বাস র‍্যাপিড ট্রানজিটের (বিআরটি) কাজ চলায়, সেদিকে সমস্যা হওয়ার কথা ছিল। তবে যত সমস্যা হবে বলে মনে করা হয়েছিল, তার চেয়ে অনেক কম হচ্ছে।

ফেরিঘাটে ভোগান্তির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, বৃষ্টি ও নদীতে স্রোতের কারণে ফেরি পারাপারে দেরি হচ্ছে। এ কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ফেরিঘাটগুলোয় সমস্যা হচ্ছে।

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com