দেশের প্রথম ‘বাল্যবিয়ে প্রতিরোধী অ্যাপস’ উদ্বোধন

Post Image

দেশের প্রথম ‘বাল্যবিবাহ প্রতিরোধী অ্যাপস’ উদ্বোধন করা হয়েছে।  অ্যাপসটি ব্যবহারের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে ট্যাব বিতরণ করা হয়েছে।  ”বাল্যবিবাহ প্রতিরোধ” নামক এপসটি ইতিমধ্যে ব্যপক সারা জাগিয়েছে। 
বৃহস্পতিবার দুপুরে পাবনার চাটমোহর উপজেলার মুলগ্রাম ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক কবির মাহমুদ প্রধান অতিথি হিসেবে অ্যাপস উদ্বোধন ও ট্যাব বিতরণ করেন।
এ সময় জেলা প্রশাসক বলেন, সন্তানদের শুধু জিপিএ-৫ পাওয়ানোর প্রতিযোগিতায় থাকলে হবে না, তাদের মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।  এজন্য প্রধান ভূমিকা পালন করতে হবে মায়েদের। সন্ধ্যার পর স্টার জলসা-জি বাংলা না দেখে সন্তানের পাশে বসে লেখাপড়া দেখতে হবে।  সন্তান কোথায় যায়, কার সাথে মেশে, খেয়াল রাখতে হবে।  সন্তানের হাতে মোবাইল তুলে না দিয়ে, বই ও খেলার সামগ্রী তুলে দিয়ে তাদের চরিত্র গঠনে ভূমিকা পরিবারকেই রাখতে হবে। 
অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ‘বাল্যবিবাহ প্রতিরোধ” অ্যাপস ব্যবহারের জন্য ১০টি ট্যাব, ২৬টি ডিজিটাল হাজিরার মেশিন ও ৭০৮ জন শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ হিসেবে স্কুলব্যাগ বিতরণ করা হয়।
মুলগ্রাম ইউপি চেয়ারম্যান রাশেদুল ইসলাম বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাফিউল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আব্দুল হামিদ মাস্টার, উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম কুমার।
স্থানীয় সরকার বিভাগের এলজিএসপি-৩ এর আর্থিক সহায়তায় এই ‘বাল্যবিবাহ প্রতিরোধ” অ্যাপস এর পরিকল্পনা ও ব্যবস্থাপনায় রয়েছেন- চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা সরকার অসীম কুমার।
তিনি জানান, শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রীদের কমনরুমে ট্যাব রাখা থাকবে।  বাল্যবিয়ের বিষয়ে তারা অ্যাপসে ঢুকে নিজের নাম-ঠিকানা, শ্রেণি-রোল নাম্বার দিয়ে তার সমস্যার কথা লিখলে মেসেজ চলে যাবে- উপজেলা নির্বাহী অফিসার ও পুলিশের অফিসার্স ইনচার্জসহ সরকার গঠিত ৭সদস্যের কমিটির কাছে।  তখন প্রশাসন থেকে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে।  শুধু বাল্যবিয়েই নয়, যেকোনো যৌন হয়রানি, নির্যাতন বিষয়েও একইভাবে অ্যাপসের মাধ্যমে ছাত্রীরা জানালে উপজেলা প্রশাসন দ্রুত ব্যবস্থা নেয়া হবে।।
”বাল্যবিবাহ প্রতিরোধ” নামে এই অ্যাপসটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।  অনুষ্ঠানে জনপ্রতিনিধি, অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, সুধীজন উপস্থিত ছিলেন।
ইতিপূর্বে  গত বছর দেশের প্রথম ” ডিজিটাল ইউপি হোল্ডিং ট্যাক্স ম্যানেজমেন্ট সিস্টেম “ নামক সফটওয়্যার চাটমোহর উপজেলার মুলগ্রাম ইউনিয়নে উদ্ভোধন করা হয়েছিলো।  এতে ইউনিয়নবাসী ঘরে বসে ট্যাক্স পরিশোধ করা ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন সেবা পাওয়ার সুযোগ লাভ করায় উক্ত এপসটি চালু করা হয়।  যার পরিকল্পনাকারী ছিলেন ইউএনও সরকার অসীম কুমার।  আগে যেখানে বছরে ইউনিয়ন পরিষদে ৫০-৬০ হাজার টাকা ট্যাক্স আদায় হতো।  সফটওয়্যারটির মাধ্যমে চলতি অর্থ বছরে সেখানে ৭ লাখ টাকা ট্যাক্স আদায় হয়েছে।
উল্লেখ্য, ”বাল্যবিবাহ প্রতিরোধ” নামক অ্যাপসটি নির্মান করেন  প্রযুক্তি প্রতিষ্ঠান এমআইইসি ল্যাব লিমিটেড ।  দেশের সুনামধন্য প্রতিষ্ঠানটি প্রযুক্তি সেবায় গভর্নমেন্ট এন্ড সিটিজেন সাভিস ক্যাটাগরীতে ”বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৮ “ এ চ্যাম্পিয়নশিপ পদক অর্জন করেছে। এছাড়াও প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক পর্যায়ে তথ্য-প্রযুক্তি সেবায় সুনামের সাথে কাজ করে যাচ্ছে।
এ ব্যপারে এপসটির নির্মাতা প্রতিষ্ঠান এমআইইসি ল্যাব লিঃ এর সিইও ইঞ্জিনিয়ার এম নজরুল ইসলাম, জানান- পরিকল্পনাকারী চাটমোহর উপজেলার ইউএনও সরকার অসীম কুমার এর পরিকল্পনায় বাস্তবায়িত ”বাল্যবিবাহ প্রতিরোধ” নামক অ্যাপসটি অত্র উপজেলায় বাল্যবিবাহ, ইভটিজিং ও অন্যান্য যে কোন নারী নির্যাতন প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।  এপসটি  বাংলাদেশের প্রতিটি উপজেলায় উন্মুক্ত করার আশাবাদ ব্যাক্ত করেন।  এ ক্ষেত্রে সরকারের কাছ থেকে সার্বিক সহযোগিতা কামনা করেন।   তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত, ভিষণ-২০২১ ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে নিরলশভাবে কাজ করে যাচ্ছি তাই সকল সহকর্মিকে ধন্যবাদ জানাচ্ছি ও সহযোগিতা কামনা করছি।

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com