নৌবাহিনীর নতুন প্রধান সম্পর্কে এখন পর্যন্ত আমরা যা জানি

Post Image

কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী বাংলাদেশ নৌবাহিনীর প্রধান নিযুক্ত হয়েছেন।

তিনি বর্তমান নৌবাহিনী প্রধান এডমিরাল এম নিজামউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হচ্ছেন।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২৬ জানুয়ারি বিকেল থেকে আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরীকে ভাইস এডমিরাল পদে পদোন্নতি দেয়া হয়েছে এবং ওই সময় থেকে তিনি ১ বছর ৬ মাসের জন্য নৌবাহিনী প্রধান পদে নিয়োগ পাচ্ছেন। অর্থাৎ ২০২০ সালের ২৫ জুলাই পর্যন্ত নিয়োগ পাচ্ছেন তিনি।

একই দিন আরেক প্রজ্ঞাপনে অ্যাডমিরাল নিজামউদ্দিনের অবসরোত্তর ছুটি মঞ্জুরের কথা জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

নৌবাহিনীর নতুন প্রধান আওরঙ্গজেব চৌধুরীর জন্ম ১৯৫৯ সালের ২৮ সেপ্টেম্বর। ১৯৭৮ সালে তিনি বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দেন এবং নৌবাহিনীর বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স), সহকারী নৌবাহিনী প্রধান (পার্সোনেল), কমডোর কমান্ডিং চট্টগ্রাম, কমডোর সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড, নৌসদরে নৌ-সচিব ও বিভিন্ন পরিদপ্তরের পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক, মেরিন একাডেমির কমান্ড্যান্ট, মেরিন ফিশারিজ একাডেমির অধ্যক্ষের দায়িত্ব পালন করে এসেছেন এই কর্মকর্তা।

আওরঙ্গজেব চৌধুরী জার্মানি, যুক্তরাষ্ট্র, ভারত, নেদারল্যান্ডস, সাউথ কোরিয়াসহ বিভিন্ন দেশে প্রশিক্ষণ নিয়েছেন। তিনি হাওয়াই থেকে ফ্লাগ অফিসার কমপোনেন্ট কমান্ডার কোর্স সম্পন্ন করেন।

১৫ ফেব্রুয়ারি ২০১৬ থেকে বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

কর্মজীবনে তিনি ১৫টি পদক পেয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য: বাংলাদেশ নৌবাহিনী পদক, অসাধারণ সার্ভিস পদক, বাংলাদেশ কোস্টগার্ড পদক, জার্মান আর্মড ফোর্সেস ব্যাজ ফর মিলিটারি প্রফিশিয়েন্সি।

আওরঙ্গজেব চৌধুরী ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি এবং ক্যাপস্টোন কোর্স সম্পন্ন করেন। তিনি এখন ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে পিএইচডি করছেন।

আওরঙ্গজেব চৌধুরীর স্ত্রী আফরোজা আওরঙ্গজেব চিকিৎসক। তাদের এক ছেলে ও এক মেয়ে রয়েছে।

\
সম্পাদক ও প্রকাশক
অ্যাড.এ.জেড.এম. আব্দুস সবুর
নির্বাহি সম্পাদক : অ্যাড. নূরে আলম সিদ্দিক
যোগাযোগ : ৮৩ বি, মৌচাক টাওয়ার, মালিবাগ মোড়, ঢাকা -১২১৭ । নিউজ রুম মোবাইল :০১৭৯৬-২০৬০৬৪
নিউজ রুম ইমেইল : news.deshbd24@gmail.com