নকল প্রসাধনী দি‌য়ে গ্রাহক ঠকাচ্ছে পারসোনা

Post Image

বিয়ে বা বি‌ভিন্ন অনুষ্ঠা‌নে যাওয়ার জন্য মেকাপ করা কিংবা আধুনিক তরুণী‌দের রূপচর্চার বিশ্বস্ত বিউ‌টি পার্লার পারসোনা। তবে মানুষের সরলতাকে কা‌জে লা‌গি‌য়ে প্রতারণায় মে‌তে উ‌ঠে‌ছে পারসোনা। বাড়‌তি মুনাফার লো‌ভে মানু‌ষের ত্বক ও স্বাস্থ্য ঝুঁকি‌তে ফেল‌ছে প্র‌তিষ্ঠান‌টি।

মঙ্গলবার ধানমন্ডির পারসোনার উই‌মেন ও ম্যান‌ পার্লারে অ‌ভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। অ‌ভিযানে বে‌রিয়ে আ‌সে পারসোনার প্রতারণার চাঞ্চল্যকর সব তথ্য।

অভিযানে থাকা অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ব‌লেন, দে‌শের নামকরা বিউ‌টি পার্লার পারসোনা। তরুণ-তরুণী‌সহ সব বয়‌সের মানুষের বিশ্বস্ত বিউ‌টি পার্লার। কিন্ত বিশ্বাস আর সরলতা‌কে পুঁ‌জি ক‌রে প্র‌তিষ্ঠান‌টি মানুষ‌কে ঠকা‌চ্ছে।

প্র‌তিষ্ঠানটি রূপসজ্জায় যেসব প্রসাধনী ব্যবহার কর‌ছে তার বে‌শিরভাগই নকল। দে‌শের তৈ‌রি এসব পণ্য বিদে‌শি ব‌লে প্রতারণা কর‌ছে। তারা মানু‌ষের ত্বক ও স্বাস্থ্য ‌নি‌য়ে ছিনি‌মি‌নি খেল‌ছে। তা‌দের ব্যবহার করা কে‌শিরভাগ প‌ণ্য মেয়াদোত্তীর্ণ; অ‌নেক‌টির গা‌য়ে উৎপাদনের তা‌রিখ নেই। তারা মানু‌ষের কাছ থেকে অ‌তি‌রিক্ত মূল্য নি‌চ্ছে কিন্ত ভোক্তা‌কে যথাযথ সেবা দি‌চ্ছে না।

ভোক্তার এ উপ-পরিচালক ব‌লেন, অবাক করা কাণ্ড নামকরা প্র‌তিষ্ঠান‌টি রূপসজ্জায় নকল প্রসাধনী ব্যবহার কর‌ছে। কনের বিয়ের মেকাপ, ফেসিয়াল এক‌টি স্পর্শকাতর বিষয়। প্র‌তিষ্ঠানটি লো‌ভে প‌ড়ে নকল পণ্য ব্যবহার কর‌ছে।

এসব অ‌ভি‌যো‌গে বিউটিশিয়ান কানিজ আলমাস খানের প্র‌তিষ্ঠান পারসোনাকে চার লাখ টাকা জ‌রিমানা ক‌রা হয়ে‌ছে। এর ম‌ধ্যে পারসোনা উই‌মেনকে আড়াই লাখ টাকা এবং পারসোনা ম্যান‌কে দেড় লাখ টাকা জ‌রিমানা করা হয়।

একই স‌ঙ্গে প্র‌তিষ্ঠান‌টি‌কে সতর্ক ক‌রা হ‌য়ে‌ছে যেন এসব প্রতারণা বন্ধ ক‌রে। তা না হ‌লে প্র‌তিষ্ঠান বন্ধ করাসহ আইন অনুযায়ী ক‌ঠোর শা‌স্তি দেয়া হ‌বে।